Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
জন্ম নিয়ন্ত্রণের স্বল্পমেয়াদী পদ্ধতির সেবা
বিস্তারিত

 

সেবা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মমারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

১। উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়

২। মা ও শিশু  কল্যাণ কেন্দ্র

৩। ইউনিয়ন স্বাস্থ্য ও পঃ কঃ  কেন্দ্র

৪।কমিউনিটি ক্লিনিক

5।মেডিক্যাল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক

6।MFSTC

7। MCHTI

8।বেসরকারি সংস্থা

১। মেডিকেল অফিসার(এমসিএইচ-এফপি),

২। সহকারী সার্জন

৩। মেডিকেল অফিসার ক্লিনিক

৪।সাকমো (SACMO)

৫।পরিবার কল্যাণ পরিদর্শিকা

৬।পরিবার কল্যণ সহকারী

৭। CHCP

৮। পরিবার কল্যাণ সহকারী

১। এম সি এইচ এফপি ইউনিট উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স

২। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র/আর ডি

৩। মা ও শিশু কল্যাণ কেন্দ্র

৪। স্যাটেলাইট ক্লিনিক

৫। কমিউনিটি ক্লিনিক

৬। বাড়িতে

7।মেডিক্যাল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক

8। MFSTC

9।MCHTI

২০ মিনিট (প্রায়)

 

সেবা কেন্দ্রে যাবার পরপরই, পরিবার কল্যাণ সহকারীর ক্ষেত্রে বাড়ি পরিদর্শনের সময়।

 

সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ

সেবা গ্রহীতার রেজিস্ট্রেশন করা হয়। সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। অত:পর সেবা গ্রহীতার সাথে আলাপ আলোচনা করে স্বল্পমেয়াদী অস্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নির্বাচন করা হয়।স্বল্পমেয়াদী পদ্ধতি খাবার বড়ি ও ইনজেকশন বিনামুল্যে এবং কনডম নাম মাত্র মুল্যে আগ্রহী সক্ষম দম্পতিদের বাড়িতে অথবা সেবা কেন্দ্রে বিতরণ করা হয়। সেবা  প্রদানের পর ফলো-আপের পরামর্শদেয়া হয়।

সেবা প্রাপ্তির  শর্তাবলি

সকল সক্ষম দম্পতি বিনামূল্যে (কনডমের জন্য নাম মাত্র মূল্য নেয়া হয়)এবং সহজে এ সকল সেবা পেতে পারেন।

ইঞ্জেকশনের ক্ষেত্রে কমপক্ষে একটি সন্তান থাকতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

প্রযোজ্য নয়।

প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ

কনডম ব্যতীত অন্যান্য পদ্ধতি বিনামূল্যে, কনডম প্রতি ১২ টির মূল্য এক টাকা বিশ পয়সা মাত্র।

সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা

১. পরিবার পরিকল্পনা ম্যানুয়াল, ২০১২

২. মাতৃ ও শিশু কল্যাণ কেন্দ্র ম্যানুয়াল

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

পরিবার কল্যাণ পরিদর্শিকাও পরিবার কল্যাণ সহকারীর  ক্ষেত্রেযথাক্রমে মেডিকেল অফিসার  এম সি এইচ (এফ পি)/ উপজেলা পঃ পঃ অফিসার এর কাছে অন্যন্য ক্ষেত্রে  উপ-পরিচালক/ সহকারী পরিচালক (সি সি)।বেসরকারিসংস্থা, মেডিক্যালকলেজহাসপাতালওজাতীয়পর্যায়েরসেবা কেন্দ্রেরক্ষেত্রেকেন্দ্র প্রধান।

 

 

 

 

সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ

 

 

)নাগরিক পর্যায়

২।ব্যবহার বিধি সম্পর্কে যথাযথ ধারণা না থাকা

২।হালনাগাদএবংযথাযথতথ্যপ্রদান করতে নাপারা

৩।কোথায়কিসেবাকখনপওয়াযাবেসেসম্পর্কেনাজানা

৪।সচেতনতারঅভাব

৫। ছোট পরিবারের জন্য বিশেষ কোন সুবিধা স্থানীয় ভাবে না পাওয়া

৬। অনেক সময় ইচ্ছা থাকলেও হাতের কাছে না থাকায় পঃ পঃ পদ্ধতি গ্রহণ করা সম্ভব হয় না

 

 

)সরকারি পর্যায়

১। আন্তঃব্যাক্তিক যোগাযোগ কম

২। গনমাধ্যমে প্রচার প্রচারণা যথেষ্ঠ নয়

৩। গ্রাম পর্যায়ে প্রশিক্ষিত ধাত্রী না থাকা

৪। স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিগণকে এ প্রোগ্রামে যথেষ্টভাবে সংযুক্ত করতে না পারা

বিবিধ/অন্যান্য